Dear visitor, welcome to "blogtube66" - embedded video related personal blog site. Hope, see you-thanks.

আম পাতা জোড়া জোড়া | Aam Pata Jora Jora | Video - Best Embedded Videos.

Header Ads

আম পাতা জোড়া জোড়া | Aam Pata Jora Jora | Video

 

ছড়া-আম পাতা জোড়া জোড়া | Aam Pata Jora Jora | Video

ছড়া-আম পাতা জোড়া জোড়া | Aam Pata Jora Jora | Video


জাতীয় শিক্ষানীতি ২০১০-এ শিশুর বিকাশ ও শিক্ষা সংক্রান্ত গুরুত্বপূর্ণ সুপারিশের আলোকে বাংলাদেশ সরকার প্রাক-প্রাথমিক শিক্ষাকে একটি স্বতন্ত্র ও পৃথক শ্রেণি হিসেবে স্বীকৃতি দিয়েছে। দীর্ঘদিন ধরে এর প্রয়োজনীয়তা অনুভূত হচ্ছিল । শিশুর অপার বিস্ময়বোধ, অসীম কৌতূহল, অফুরন্ত আনন্দ ও উদ্যমের মতো মানসিক ও মানবিক বৃত্তির সুষ্ঠু বিকাশ সাধনের মৌলিক পটভূমিতে প্রণয়ন করা হয় প্রাক-প্রাথমিক শিক্ষাক্রম । এই শিক্ষার লক্ষ্য ও উদ্দেশ্য নির্ধারিত হয় শিশুর সার্বিক বিকাশের অন্তর্নিহিত তাৎপর্যকে সামনে রেখে। শিখনফল নির্ধারণের ক্ষেত্রে শিক্ষার্থীদের পরিপূর্ণ বিকাশকে সর্বোচ্চ সতর্কতার সাথে বিবেচনা করা হয়েছে ।

কোমলমতি শিক্ষার্থীদের আগ্রহী, কৌতূহলী ও মনোযোগী করার জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ সরকার ২০০৯ সাল থেকে পাঠ্যপুস্তকগুলো চার রঙে উন্নীত করে আকর্ষণীয়, টেকসই ও বিনামূল্যে বিতরণ করার মহৎ উদ্যোগ গ্রহণ করেছে। সরকার সারাদেশে সকল শিক্ষার্থীর নিকট প্রাক-প্রাথমিক, প্রাথমিক স্তর থেকে শুরু করে ইবতেদায়ি, দাখিল, দাখিল ভোকেশনাল, এসএসসি ভোকেশনালসহ মাধ্যমিক স্তর পর্যন্ত পাঠ্যপুস্তক বিতরণ কার্যক্রম শুরু করে, যা একটি ব্যতিক্রমী প্রয়াস।

প্রাক-প্রাথমিক শিক্ষার শিক্ষার্থীরা যেন ভাষার দক্ষতা অর্জনের পাশাপাশি অন্যান্য শিখন ক্ষেত্রের যোগ্যতাসমূহ আনন্দময় পরিবেশে আয়ত্ত করতে পারে সেদিকে লক্ষ রেখেই আমার বই শিখন সামগ্রীটি প্রণয়ন করা হয়েছে । শিক্ষার্থীর শিখনদক্ষতা ও নির্ধারিত শিখনফল অর্জনে সহায়তা করার লক্ষ্যে শিখন সামগ্রীটি প্রণীত হয়েছে । এতে প্রাক-প্রাথমিক শিক্ষাক্রমে বর্ণিত ৮টি শিখনক্ষেত্রের অধীন বিভিন্ন শিখনফল অর্জনের অনুকূল সহজ পাঠ প্রণয়ন করে সংগতিপূর্ণ চিত্র সন্নিবেশ করা হয়েছে । পাঠ, চিত্র, শব্দ ও বাক্যের সন্নিবেশের ক্ষেত্রে শিক্ষার্থীদের বয়স, সামর্থ্য, মেধা ও গ্রহণক্ষমতা যেমন বিবেচনা করা হয়েছে তেমনি বৈচিত্র্যময় করার দিকেও লক্ষ রাখা হয়েছে । বানানের ক্ষেত্রে সমতা বিধানের জন্য অনুসৃত হয়েছে বাংলা একাডেমির বানানরীতি ও বানান স্পষ্টিকরণ রীতি।

আম পাতা জোড়া জোড়া ছড়াটি প্রাক-প্রাথমিক শিশুদের পাঠ্য ছড়া হিসেবে নির্ধারন করা হয়েছে। এ ছড়াটি শিশুরা পাঠ করে আনন্দ লাভ করবে।

আম পাতা জোড়া জোড়া ছড়াটির ভিডিও দেখতে নিচে ক্লিক করুন।

               

 

প্রাক-প্রাথমিকের পাঠ্য বই ও শিক্ষক সহায়িকার পিডিএফ কপি এখানে।

 

পোস্টের নিয়মিত আপডেট পেতে আমাদের  ‘‘ফেসবুক পেজে  লাইক দিয়ে রাখুন

 

আর্টিকেলটি ভালো লাগলে নিচের ফেসবুক, টুইটার বা গুগল প্লাসে

শেয়ার করে আপনার টাইমলাইনে রেখে দিন এতক্ষণ সঙ্গে থাকার জন্য ধন্যবাদ

No comments

Powered by Blogger.